ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪

নির্দিষ্ট হাসপাতালে হবে ডেঙ্গু রোগীদের চিকিৎসা

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে আতঙ্ক হয়ে দেখা দিয়েছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গু রোগীদের সঠিক চিকিৎসা নিশ্চিতে কয়েকটি হাসপাতাল নির্দিষ্ট করে দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। শনিবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা নিশ্চিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত এক হাজার শয্যার ফিল্ড হাসপাতাল পরিদর্শন শেষে  স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন। 


স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা সংক্রমণের এমন পরিস্থিতিতে নতুন সংকট তৈরি করেছে ডেঙ্গু। প্রতিদিনই হাসপাতালের বারান্দায় ডেঙ্গু রোগীর সংখ‌্যা বাড়ছে। ডেঙ্গু আক্রান্তদের অনেকেই হাসপাতালে এসে করোনা সংক্রমণের ঝুঁকিতে পড়ছেন। পরিস্থিতি বিবেচনায় ডেঙ্গু রোগীদের জন‌্য সুনির্দিষ্ট হাসপাতাল ব‌্যবস্থা করার পরিকল্পনা নিচ্ছি। তবে এজন্য কয়টি হাসপাতাল সুনির্দিষ্ট করা হবে এ ব্যাপারে পরিষ্কার কিছু জানাননি স্বাস্থ্যমন্ত্রী।


স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু ধরা পড়েছে ১০৪ জনের শরীরে। এর আগে শুক্রবার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয় ৮৫ জন। তাদের সবাই ঢাকা বিভাগের অন্তর্গত।


বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ৪২২ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪১৯ জন। অন্যান্য বিভাগে রোগী তিনজন।

গত বুধবার ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছিল ১৩ জন। তার আগের দিন মঙ্গলবার ছিল ৬৫ জন। ঈদের পরদিনের পরিসংখ্যান দেয়া হয়নি।


রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) বলছেএ বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৭৪ জনে। এর মধ্যে ছাড় পেয়েছেন ১ হাজার ১৪৯ জন। ডেঙ্গুজনিত সমস্যা নিয়ে মৃত্যু হয়েছে তিনজনের।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক কবিরুল বাশার বলেন, ‘জুন মাসে আমরা গবেষণা করে দেখেছি, ঢাকায় এডিস মশার ঘনত্ব অনেক বেশি। তখন আমরা জানিয়েছিলাম, এ বছর ডেঙ্গু রোগী অনেক বেশি হবে।’

জুন মাসের গবেষণার কথা উল্লেখ করে এই কীটতত্ত্ববিদ বলেন, ‘আমরা ঢাকার বিভিন্ন ওয়ার্ডে জরিপ করেছি। সেখানে এডিস মশার লার্ভা ও পূর্ণবয়স্ক মশার ঘনত্ব ২০-এর ওপরে। এই পরীক্ষাকে ব্রুটো ইনডেক্স বলা হয়।’

কবিরুল বাশার জানান, জরিপে প্রতি ১০০ প্রজনন উৎসের মধ্যে ২০টি বা তার বেশিতে যদি এডিস মশার লার্ভা ও পূর্ণবয়স্ক মশা পাওয়া যায়, তাহলে সেটাকে ঝুঁকিপূর্ণ উপস্থিতি বলা যায়। সেখান থেকে এডিস মশাজনিত রোগ হতে পারে। ১০ থেকে ২০-এর মধ্যে থাকলে সেখানে মশার মোটামুটি উপস্থিতি আছে বলে ধরে নেয়া যায়।

ads

Our Facebook Page